রবিবার, ২৪ মে, ২০০৯

কিছু রচনা (কবিতা)

ছোট্ট নাতী ঠাকুমা বলতে পারে না- বলে আম্মা। এখন সে দশ বছরের হয়েছে। ঠিক পূজোর আগেই আম্মা আকাশের তারা হয়ে গেল। নাতীর আকুল আবেদন ভরা এই রচনা (কবিতা)

আম্মা আমার আসবে আমার

আম্মা তুমি কোথায় গেলে?
আমায় এর’ম একলা ফেলে!
তুমি কি ঠাকুর আনতে গেলে?

দুর্গাপুজো তোমায় ছাড়া
হচ্ছি কেমন দিশেহারা,
নতুন-নতুন জামা-জুতো
সবই কেমন খাপছাড়া।

এখন তুমি রাতের তারা
ভেবে প্রাণে জাগায় সাড়া,
গতিশীল এই জগতে
কেউ বলে না একটু দাঁড়া।

আমি যখন বড় হব
দেশে বিদেশে ঘুরে বেড়াবো,
তোমার স্বপ্ন সফল করে
যোগ্য নাতির খেতাব লব।

স্বপ্ন দেখি তোমায় ঘিরে
ঢেউ খেলা এক সাগর তীরে,
কখন তুমি মোর জীবনে
খুকী হয়ে আসবে ফিরে।

কান্না হাসির ক্ষণে-ক্ষণে
আমায় তোমার পড়বে মনে,
তোমার শোনানো গল্প শুনে
ঘুমিয়ে রবে রাত্রে দিনে।

গণিত ভুগোল পড়তে হবে
আরও একটু বড় হলে,
কানটি মলে বকব তখন
অঙ্ক কষতে বিষম খেলে।

মুশকিল নয় আসান সবই
ভয় পেও না কোনোটারে,
দেখবে সহজ সরল কত
নতুন যুগের কম্প্যুটারে।

তুমি অনেক বড় হবে
আমার আশায় আলো ফোটাবে,
জয়ের মালা গলায় দিয়ে
বিশ্বে প্রথম স্থানটি লবে।

তাই’ত ভাবি কোণায় বসে
স্বপ্ন সকল করতে সাকার,
নূতন যুগে নবীন রূপে
আম্মা আমার আসবে আবার।

২টি মন্তব্য:

বাপি বিশ্বাস বলেছেন...

সুন্দর লিখেছেন

Anirban বলেছেন...

খুব সুন্দর লিখেছেন। ভেতরটা ছুয়ে গেল